নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোঁকড়ানো চুলে মার্কিন নারীর বিশ্ব জয়

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩ | ০২:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ | ০২:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
কোঁকড়ানো চুলে মার্কিন নারীর বিশ্ব জয়

মার্কিন নারী এভিন ডুগাস

কোঁকড়ানো চুলে বিশ্ব জয় করলেন মার্কিন নারী এভিন ডুগাস। যুক্তরাষ্ট্রের লুইসিয়ানার বাসিন্দা এই নারীর বয়স ৪৭ বছর। এখনও পর্যন্ত সবচেয়ে বড় আফ্রো বহন করে অর্থাৎ কালো, ঘন কোঁকড়ানো চুলের দ্বারা গোটা বিশ্বকে মুগ্ধ করেছেন তিনি। ৯৮৪ ইঞ্চি লম্বা, ১০.৪ ইঞ্চি চওড়া এবং ৫.৪১ ফুট ব্যাস পরিমাপ করার পর, এভিন ডুগাস আবারও বৃহত্তম আফ্রো-এর জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙেছেন।

রেকর্ড অনুসারে, দ্বিতীয়বার তিনি এই বিশ্ব রেকর্ড গড়লেন। এভিন যখন ২০১০ সালে প্রথম খেতাব অর্জন করেন, তখন তার আফ্রোটির পরিধি ছিল ৪ ফুট ৪ ইঞ্চি (১৩২ সেমি)। চুলের স্টাইল তৈরি করতে এভিনের ২৪ বছর সময় লেগেছে, কারণ এভিন তার চুলকে প্রকৃতির ওপর ছেড়ে দিয়েছিলেন। এভিন ডুগাস বলেন, ‘কোঁকড়া চুলকে সোজা করতে গিয়ে আমি একাধিকবার বিপজ্জনক রাসায়নিক ব্যবহার করেছি। সেই রাসায়নিকগুলি এখন ক্যান্সারের কারণ এবং এগুলি নিয়ে বড় মামলা চলছে। তাই আমি আনন্দিত যে, অনেক বছর আগে এগুলো ব্যবহার করা আমি ছেড়ে দিয়েছি।’ কৃত্রিম ভাবে যত্নের পরিবর্তে ডুগাস এখন চুলে হট অয়েল ট্রিটমেন্ট করেন। শ্যাম্পু, কন্ডিশনার মাখার আগে চুলে মাখন দিতে শুরু করেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডজয়ী এই মার্কিন নারী বলেন, ‘আমার চুলের প্রান্তগুলির যত্ন নেওয়ার সময় আমি খুব সতর্কতা অবলম্বন করতাম। কারণ সেগুলি খুব সূক্ষ্ম ছিল।’ এদিকে ডুগাসের আফ্রো নিয়ে মানুষের বিভিন্ন প্রতিক্রিয়া রয়েছে। কেউ কেউ প্রশংসায় ভরিয়ে দিয়েছেন, কেউ তাকিয়ে থেকেছেন, কেউ আবার চুল ধরে টানাটানি করেছেন। নিজের চুলে সমস্ত ভালোবাসা ও মনোযোগ ঢেলে দিয়ে বিশ্বের নজর কেড়ে নিয়েছেন এভিন ডুগাস। সূত্র : সমকাল

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন