মঙ্গলবার ৫ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ
নিউইয়র্ক থেকে প্রকাশিত
পরিচয়
কমিউনিটি

কুইন্স বাংলাদেশ সোসাইটি কর্মকর্তাদের বর্ণাঢ্য অভিষেক ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

নিউইয়র্ক: গত ১ জানুয়ারী শনিবার উডসাইডের কুইন্স প্যালেসে কুইন্স বাংলাদেশ সোসাইটি’র নবনির্বাচিত কমিটির (২০২২-২০২৩) কর্মকর্তাদের বর্ণাঢ্য অভিষেক এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী জাকজমকভাবে উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের বর্তমান এবং পূন:নির্বাচিত সভাপতি শামস উদ্দিন। প্রথম পর্ব পরিচালনা করেন বিদায়ী সাধারণ সম্পাদক জে মোল্লা সানি, দ্বিতীয় পর্ব পরিচালনা করেন নবনির্বাচিত সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম ভুইয়া রুমি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক তরিকুল হোসেন বাদল।

সভাপতি শাসম উদ্দিনকে শপথ বাক্য পাঠ করান বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান অ্যাড.জামাল আহমেদ জনি এবং সভাপতি শাসম উদ্দিন পরে নবনির্বাচিত কমিটির সকল সদস্যকে শপথ বাক্য পাঠ করান।
২০০৮ সালে আত্মপ্রকাশ করা সকল মতাদর্শের মানুষদের নিয়ে সংগঠনটি একটি ব্যতিক্রমী অরাজনৈতিক প্লাটফর্ম হিসেবে সুনাম ধরে রেখেছে। মানবকল্যাণের পাশাপাশি নিজেদের মধ্যে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক অক্ষুণœ রেখে চলেছে।
করোনা মহামারীর কারণে সিডিসি গাইডলাইন মেনে সম্পন্ন এই অনুষ্ঠানের অডিটোরিয়ামে ঢোকার সময় আগতদের শরীরের টেম্পারেচার পরীক্ষা করা হয়। ৩ পর্বে বিভক্ত এই অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো নবনির্বাচিত কমিটির অভিষেক, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রধান অতিথি নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জোনারেল এস এম নাজমুল হাসান অসুস্থতার জন্য আসতে না পারায় তার পরিবর্তে যোগ দেন কনস্যুলেটের কর্মকর্তা আসিফ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অভিষেকের আহ্বায়ক মাসুদুল হক ছানু, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য আজিমুর রহমান বুরহান, অভিষেক অনুষ্ঠানের সদস্য সচিব মঈনুল ইসলাম, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, সংগঠনের প্রথম সহ-সভাপতি কাজী তোফায়েল ইসলাম, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য অ্যাড.জামাল আহমেদ জনি, উপদেষ্টা শাহ নেওয়াজ, তোফায়েল আহমেদ চৌধুরী, হাজী আব্দুর রহমান, শাহ রকিব আলী, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য হাজী মফিজুর রহমান, বাংলাদেশ সোসাইটির নির্বাচনে সভাপতি প্রার্থী কাজী আশরাফ হোসেন নয়ন ও সভাপতি প্রার্থী আব্দুর রব মিয়া,জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুল হোসেন খান, বদরুন নাহার খান মিতা, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ-সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, কমিউনিটি এ্যাক্টিভিষ্ট হাজী খবির উদ্দিন ভুইয়া, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ-সভাপতি মহিউদ্দিন দেওয়ান, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম।
অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মওলানা কাজী কাইয়ুম। এ ছাড়াও পরিবেশন করা হয় বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত।সকল মুক্তিযোদ্ধা এবং গণতান্ত্রিক আন্দোলন যারা আত্মাহুতি দিয়েছেন তাদের সম্মানে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মাওলানা ফখরুল ইসলাম মাসুম, মূলধারার রাজনীতিবিদ জয় চৌধুরী, বৃহত্তর নোয়াখালী সোসাইটির সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু, বাংলাদেশ ল’ সোসাইটির সভাপতি অ্যাড. নাসির উদ্দিন, বিজয়নগর উপজেলা সোসাইটির সভাপতি প্রফেসর আব্দুল বাছির, যুবলীগের সাবেক সভাপতি মিসবাহ আহমেদ, বৃহত্তর রাজশাহী সমিতির সভাপতি মোহাম্মদ মুজিব উদ্দিন জেন্টু, খালেদুর রহমান সবুজ, জাহিদ খান প্রমুখ।
অনুষ্ঠানে নবনির্বাচিত কমিটিকে পরিচয় করিয়ে দেন প্রথম সহ-সভাপতি ও ‘স্বাধীনতা’ ম্যাগাজিনের সম্পাদক কাজী তোফায়েল ইসলাম।
অভিষিক্ত কর্মকর্তারা হলেন-প্রথম সহ-সভাপতি কাজী তোফায়েল ইসলাম, দ্বিতীয় সহ-সভাপতি মঈনুল ইসলাম,সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম ভুইয়া রুমি, সহ-সাধারণ সম্পাদক শেখ ফারুকুল ইসলাম, কোষাধ্যক্ষ ওয়াহিদ কাজী এলিন, সাংগঠনিক সম্পাদক ফকরুল ইসলাম মজনু, প্রচার সম্পাদক আবুল হোসেন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক তরিকুল হোসাইন বাদল, ক্রীড়া সম্পাদক সৈয়দ এনায়েত আলী, সমাজ কল্যাণ সম্পাদক ময়নুজ্জামান চৌধুরী, মহিলা বিষয়ক সম্পাদক ইসমত জাহান পলি, কার্যকরি সদস্য আজিমুর রহমান বুরহান, মাকসুদুল হক ছানু, মোহাম্মদ মাসুক মিয়া, জে মোল্লা সানি, মোহাম্মদ জাবেদ উদ্দিন, আবুল ফজল লিটন ও মোহাম্মদ নওশাদ হায়দার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কুইন্স বাংলাদেশ সোসাইটি একটি ব্যতিক্রমী সংগঠন। এই সংগঠনে সকল মতাদর্শের মানুষ রয়েছেন। তারা বলেন, প্রতিষ্ঠার পর থেকে এই সংগঠন মানবকল্যাণে কাজ করে আসছে। আগামীতেও যেন সেই ধারা অব্যাহত থাকে।
সভাপতি শামস উদ্দিন বলেন, আমার উপর আপনারা যে দায়িত্ব দিয়েছেন তা আমি পালন করবো এবং এই সংগঠনকে আরো এগিয়ে নিয়ে যাবো।
সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম ভুইয়া রুমি বলেন, আজকের অনুষ্ঠানকে সফল এবং সার্থক করার জন্য যারা সহযোগিতা করেছেন তাদের কাছে আমরা কৃতজ্ঞ। আশা করি আগামীতেও আপনারা আমাদের ভালো কাজের সাথে থাকবেন।
আহ্বায়ক মাসুদুল হক ছানু বলেন, আজকের অনুষ্ঠানের সকল সফলতা আপনাদের, আর ব্যর্থতা আমার। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আজকের অনুষ্ঠান ছিলো স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান। এই জন্য আমরা মুক্তিযোদ্ধাদের সম্মানিত করার জন্য ক্রেস্টও এনেছিলাম। কিন্তু অনুষ্ঠানের এক পর্যায়ে তারা চলে যান। সে জন্য তিনি দুঃখ প্রকাশ করেন।
অনুষ্ঠানে অতিথিরা কাজী তোফায়েল ইসলামের সম্পাদনায় ‘স্বাধীনতা’ শির্ষক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন। ম্যাগাজিনটি উৎসর্গ করা হয় করোনায় মৃত্যুবরণকারী বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদকে।
অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় কন্ঠশিল্পী রানো নেওয়াজ, শাহ মাহবুব, মরিয়ম মারিয়া, অনিক রাজ এবং নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এমডি মাসুদ আলম।

সোস্যাল শেয়ার :

Related posts

মন্তব্য করুন

Share
Share