নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কাবুলে বিস্ফোরণে ৮ জন নিহত, আইএসের দায় স্বীকার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২ | ১১:১২ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ আগস্ট ২০২২ | ১১:১৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
কাবুলে বিস্ফোরণে ৮ জন নিহত, আইএসের দায় স্বীকার

আফগানিস্তানের রাজধানী কাবুলের আবাসিক এলাকায় ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। এতে অন্তত ৮ জন নিহত ও ১৮ জন আহত হয়েছে। আফগান পুলিশের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এদিকে শুক্রবারে ঘটা এই বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠী। এক বিবৃতিতে আইএস বলেছে, কাবুলের পশ্চিমাঞ্চলে চালানো হামলায় হতাহতের সংখ্যা অন্তত ২০।
কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, ‘আইএস যে জায়গায় হামলা চালিয়েছে, সেটি ছিল জনাকীর্ণ একটি জায়গা। অনেক মানুষ বাস করে সেখানে।’
সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণের পর আহতদের সাহায্য করতে অনেক মানুষ ছোটাছুটি করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন তালেবান নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, ‘বিস্ফোরকটি একটি সবজির গাড়িতে রাখা হয়েছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। এই বিস্ফোরণের ফলে নারী ও শিশুসহ অর্ধশতাধিক ব্যক্তি হতাহত হয়েছে।’

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। কারণ আহতদের বেশির ভাগেরই অবস্থা অত্যন্ত গুরুতর।

২০১৪ সাল থেকে আফগানিস্তানে কাজ করছে আইএসের সহযোগী সংগঠনটি। গত বছরের আগস্টে তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে দেশটির সবচেয়ে গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

২০১৪ সাল থেকে আফগানিস্তানে কাজ করছে আইএসের সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন। তালেবান গত বছরের আগস্টে ক্ষমতা দখলের পর থেকে আইএস এখন দেশটির জন্য বড় নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে ঘটা বেশির ভাগ হামলার দায় স্বীকার করেছে আইএস। বিশেষ করে শিয়া সম্প্রদায়ের ওপর হামলাগুলোর দায় স্বীকার করেছে তারা।

 

শেয়ার করুন