নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কর ফাঁকির মামলায় খালাস নোবেলজয়ী মারিয়া রেসা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ | ১০:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
কর ফাঁকির মামলায় খালাস নোবেলজয়ী মারিয়া রেসা

ছবি: রয়টার্স

ফিলিপাইনে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে কর ফাঁকির মামলা থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির আদালত। একই মামলায় মঙ্গলবার তার প্রতিষ্ঠান র‌্যাপলারকেও খালাস দেওয়া হয়েছে। রেসার মামলা থেকে অব্যাহতি পাওয়াকে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে। খবর রয়টার্সের

মামলার রায় ঘোষণার পর রেসা বলেন, ‘আদালতের সিদ্ধান্তে তিনি ‘স্বস্তি’ বোধ করছেন।’ মারিয়া রেসা ২০২১ সালে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি তার সংবাদ প্রতিষ্ঠান র‍্যাপলারের মাধ্যমে ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের কড়া সমালোচনা করতেন। বিশেষ করে দুতের্তে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চালানোর নামে বিচারবহির্ভূত হত্যার যে কার্যক্রম শুরু করেছিলেন মারিয়া রেসা ছিলেন তার ঘোর বিরোধী।

২০১৮ সালে ফিলিপাইন সরকার অভিযোগ আনে যে, রেসা এবং তার প্রতিষ্ঠান র‍্যাপলার ২০১৫ সালে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের রসিদ দেখাতে ব্যর্থ হন। সেই অভিযোগে তার বিরুদ্ধে কর জালিয়াতির মামলা দায়ের করা হয়। সেই মামলায় রেসা জামিনে ছিলেন।

তবে রেসার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। ২০২০ সালে সরকারি সংস্থাগুলো তার এবং র‍্যাপলারের সাইবার মানহানির অভিযোগে একাধিক মামলা দায়ের করে এবং সেসব মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তবে রেসা ওই মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন তিনি। এদিকে, ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জানিয়েছেন-তিনি রেসা এবং র‍্যাপলারের বিরুদ্ধে আদালত যে রায় দিয়েছে তাতে তিনি হস্তক্ষেপ করবেন না।

শেয়ার করুন