নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কর ফাঁকির মামলায় অভিযুক্ত হচ্ছেন বাইডেনের ছেলে হান্টার বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০২:১৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০২:১৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
কর ফাঁকির মামলায় অভিযুক্ত হচ্ছেন বাইডেনের ছেলে হান্টার বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকে কর ফাঁকি ও আগ্নেয়াস্ত্র মামলায় অভিযুক্ত করতে ২৯ সেপ্টেম্বরের মধ্যে আদালতে আবেদন করা হবে। স্থানীয় সময় বুধবার আদালতে দাখিল করা এক নথিতে কৌঁসুলিরা এ কথা জানান।

হান্টার বাইডেনের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করতে গত মাসে আইনজীবী ডেভিড ওয়েইসকে স্পেশাল কাউন্সেল হিসেবে নিয়োগ দেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। আদালতে দাখিল করা নথিতে ওয়েইস বলেছেন, দ্রুতবিচার আইনে হান্টার বাইডেনকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে এসব অভিযোগে অভিযুক্ত করতে আদালতের কাছে আবেদন জানাবে সরকার। মামলার বিষয়ে সার্বিক অগ্রগতি জানিয়ে যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জজ মারইয়েলেন নোরেইকাকে পাঠানো এক নথিতে ডেভিড ওয়েইস বলেছেন, সরকার চাচ্ছে, নির্ধারিত সময়ের (২৯ সেপ্টেম্বর) আগেই হান্টার বাইডেনের বিরুদ্ধে হওয়া এই মামলায় আদালত থেকে তাঁকে অভিযুক্ত করা হোক।

২০১৭ ও ২০১৮ সালে সাড়ে ১৩ লাখ ডলার আয়ের ওপর হান্টার বাইডেন কর দেননি বলে অভিযোগ রয়েছে। অবৈধ অস্ত্র রাখার অভিযোগও রয়েছে হান্টারের বিরুদ্ধে। অবৈধভাবে অস্ত্র রাখার অভিযোগে সর্বোচ্চ ১০ বছর ও কর ফাঁকির অভিযোগে তার এক বছর কারাদ- হতে পারে। দায় স্বীকার করে মামলা নিষ্পত্তির চেষ্টা চালিয়েছিলেন ৫৩ বছর বয়সী হান্টার বাইডেন। তিনি বলেছিলেন, কর ফাঁকি ও অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগ স্বীকার করে নেবেন তিনি। এতে অভিযোগ প্রত্যাহার হবে। তবে গত জুলাইয়ে আদালত তার এ সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করেন। গত মাসে আদালতে দাখিল করা নথিতে হান্টার বাইডেনের আইনজীবীরা বলেন, কৌঁসুলিরা সমঝোতা প্রস্তাব নাকচ করেছেন। এতে করে হান্টার বাইডেনের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিষ্পত্তি করা যায়নি। এর অর্থ হলো ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় তার বিচার শুরু হতে পারে। সূত্র : এপি।

শেয়ার করুন