নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এবার কংগ্রেসে বাইডেনের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৩ | ০২:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ | ০২:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
এবার কংগ্রেসে বাইডেনের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব

বার যুক্তরাষ্ট্রের সংসদে (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনেরে বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব করা হয়েছে। হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার কেভিন ম্যাকক্যারর্থি অভিশংসন প্রস্তাব করেছেন। দেশটির সরকারের পতন এড়াতে আইনপ্রণেতারা বিভক্ত হয়ে এমন প্রস্তাব করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ম্যাকক্যারর্থি সাংবাদিকদের বলেন, আমি হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্যদের কাছে প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব করেছি।

রয়টার্স জানিয়েছে, ম্যাকক্যারর্থির দল এর আগে ডেমোক্র্যাট দলের পক্ষ থেকে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে দুবার অভিশংসন প্রস্তাব করেছিলেন। ২০১৯ এবং ২০২১ সালে তার বিরুদ্ধে দুবার অভিশংসন প্রস্তাব করছেন। তবে দু’বারই এ প্রস্তাব থেকে খালাস পান তিনি।

বাইডেন ২০২৪ সালের আসন্ন নির্বাচনে রিপাবলিকান দলের পক্ষ থেকে প্রার্থী হবেন। তবে নির্বাচনকে সামনে রেখে তার সংসদে অবস্থান ক্রমেই ক্ষুণ্ন হচ্ছে। তার বিরুদ্ধে ২০০৯ থেকে ২০১৭ সালে ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ছেলে হান্টার বাইডেনকে ব্যবসায়িক সুবিধায় লাভবান হওয়ার অভিযোগ করা হয়েছে। তবে সংসদে এ অভিযোগের ব্যাপারে প্রমাণ পেশ করা হয়নি।

গত মাসের এক প্রতিবেদন অনুসারে, বাইডেনপুত্রের এক ব্যবসায়িক সহযোগী বলেন, তার বাবা ভাইস প্রেসিডেন্ট থাকাকালে হান্টার ক্ষমতার অপব্যবহার করেছিলেন। হোয়াইট হাউস জানিয়েছে, এ অভিযোগের কোনো ভিত্তি নেই। এমন অভিশংসনের অভিযোগ করে রিপাবলিকানদের কাছে বাইডেনকে উপহাস করা হয়েছে।

এর কয়েক দিন আগে বাইডেনের সমালোচনা করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ১০ আগস্ট সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে বাইডেনকে ‘পাগল ও অযোগ্য’ বলে মন্তব্য করেন তিনি। ট্রাম্প লেখেন, জো বাইডেন একসঙ্গে দুটি বাক্য বলতে পারেন না। তিনি দেশের সীমান্ত খুলে দেওয়ার যে বিপর্যয় সিদ্ধান্ত নিয়েছেন তা আমাদের এক সময়ের মহান যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ও ক্ষতিকারক সিদ্ধান্ত হবে। এ ধরনের অনুপ্রবেশ অবিলম্বে বন্ধ করতে হবে।

বাইডেনকে উদ্দেশ করে তিনি লেখেন, ‘আমাদের দেশকে এমন একজন মানুষ ধ্বংস করছে যার মননশক্তি, চিন্তাচেতনা ও আইকিউ একজন প্রথম শ্রেণির শিক্ষার্থীর সমান।’ বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে এটুকু বলেই থামেননি ট্রাম্প। তিনি আরও লেখেন, ‘তিনি (বাইডেন) নির্বোধ ও অযোগ্য। তিনি পাগল হয়ে গেছেন।’

শেয়ার করুন