নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২ | ০৫:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ | ০৫:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক নজরদারি কার্যক্রমের ফাইল ফাঁস করেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা।

এই ঘটনার পর যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যান তিনি। রাশিয়া তাকে রাজনৈতিক আশ্রয় দেয়। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে, তাতে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী তার অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘‘মোস্ট ওয়ানটেড’’ ব্যক্তির তালিকায় রয়েছে স্নোডেনের নাম। বর্তমানে তিনি রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। ২০২০ সালের অক্টোবর মাসে তাকে রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়। এবার তিনি দেশটির নাগরিকত্ব পেলেন। নাগরিকত্ব পাওয়ার পর স্নোডেনের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ২০১৭ সালে পুতিন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের গোপননীতি ফাঁস করা ছিল স্নোডেনের ভুল। কিন্তু তিনি বিশ্বাসঘাতক নন।

পরিচয়/সোহেল

শেয়ার করুন