নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী গোলাম মোস্তফা আর নেই

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২ | ০৩:৪৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ নভেম্বর ২০২২ | ০৩:৪৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী গোলাম মোস্তফা আর নেই

একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী ও প্রশিক্ষক গোলাম মোস্তফা খান আর নেই। গতকাল রবিবার (১৩ নভেম্বর) রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এ সময় তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও তিন মেয়ে রেখে গেছেন। নৃত্যশিল্পী গোলাম মোস্তফা নিউমোনিয়াসহ শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। গত ২৮ অক্টোবর তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

পরিবার সূত্রে জানা যায়, নৃত্যশিল্পী গোলাম মোস্তফার মেয়ে আমেরিকায় থাকেন। তিনি দেশে ফিরলে দাফনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। গুণী এই শিল্পীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

গোলাম মোস্তফা ১৯৭০-এর দশকে বাংলাদেশের অন্যতম নৃত্যশিল্পী ছিলেন। তার নির্দেশিত নৃত্যনাট্যসমূহের মধ্যে ‘বেণুকার সুর’, ‘তিন সুরে গাঁথা’ এবং ‘রক্তলাল অহংকার’ অন্যতম। ১৯৮০ সালে তিনি ‘বেণুকা ললিতকলা কেন্দ্র’ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

গোলাম মোস্তফা খান ২০২০ সালে একুশে পদক ও ২০১৬ সালে শিল্পকলা একাডেমির পদক পেয়েছেন। এ ছাড়া নৃত্যে বিশেষ অবদানের জন্য তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন। তার অনেক শিষ্য নৃত্যে দেশ–বিদেশে প্রতিষ্ঠা পেয়েছেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন