নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এই প্রথম ব্রিটিশ নার্সদের ধর্মঘটের ডাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২ | ১২:২১ অপরাহ্ণ | আপডেট: ২৫ নভেম্বর ২০২২ | ১২:২১ অপরাহ্ণ

ফলো করুন-
এই প্রথম ব্রিটিশ নার্সদের ধর্মঘটের ডাক

যুক্তরাজ্যে প্রথমবারের মতো ধর্মঘটে নামার ঘোষণা দিয়েছেন নার্সরা। বাড়তি বেতনের দাবিতে আগামী ১৫ ও ২০ ডিসেম্বর এ ধর্মঘটে শামিল হবেন তারা। সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ওই দুদিন যুক্তরাজ্যে আরও অনেক ক্ষেত্রের কর্মীরা ধর্মঘট করবেন। বিপুলসংখ্যক নার্স সেখানে যোগ দেবেন।

রয়্যাল কলেজ অব নার্সিং(আরসিএন) জানিয়েছে, সরকার তাদের দাবি মানেনি। দেশে মুদ্রাস্ফীতি রেকর্ড পরিমাণ বেড়েছে। তাই তারা বেতন বাড়ানোর দাবি করেছিলেন। এই পরিস্থিতিতে স্কটল্যান্ড বাদ দিয়ে ইংল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের নার্সরা ধর্মঘটে শামিল হবেন।

আরসিএনের সাধারণ সম্পাদক প্যাট কুলেন জানিয়েছেন, নার্সিংয়ের কর্মীরা দীর্ঘদিন ধরে কম বেতনে কাজ করছেন, কর্মক্ষেত্রে তারা নিরাপদ নন। তারা আর এসব সহ্য করতে রাজি নন।

প্যাট কুলেন আরও জানিয়েছেন, সরকার তাদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনাতেও রাজি হয়নি। দুই সপ্তাহ আগে তারা ঘোষণা করেছিলেন, দাবি না মানলে ধর্মঘটে যেতে বাধ্য হবেন। কিন্তু এরপর দুই সপ্তাহ কেটে গেছে।

তিনি বলেন, আমরা আমাদের সদস্যদের কাছে জানতে চেয়েছিলাম, তারা কি এই অন্যায় আচরণ মেনে নেবেন, নাকি প্রথমবারের জন্য ধর্মঘটে যাবেন? সরকার চাইলে এখনো আলোচনায় বসতে পারে, আমাদের দাবি মেনে নিতে পারে।

মনে করা হচ্ছে আরসিএনের এমন সিদ্ধান্তের ফলে প্রধানমন্ত্রী ঋষি সুনাক চাপে পড়বেন। গত মাসে মুদ্রাস্ফীতির পরিমাণ ছিল ১১ দশমিক এক শতাংশ, যা গত ৪১ বছরের মধ্যে সবচেয়ে বেশি। আর শুধু নার্সরা নয়, বিভিন্ন ক্ষেত্রের কর্মীরাও বেতন বাড়ানোর দাবি করছেন। সূত্র: রয়টার্স

শেয়ার করুন