নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তেজনার মধ্যেই তাইওয়ানের অদূরে যুক্তরাষ্ট্র-জাপানের মহড়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২২ | ০৫:৩৮ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ আগস্ট ২০২২ | ০৫:৩৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
উত্তেজনার মধ্যেই তাইওয়ানের অদূরে যুক্তরাষ্ট্র-জাপানের মহড়া

তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের দুই যুদ্ধজাহাজ ঢুকেছে আগেই। এবার দেশটির অদূরে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপানের সঙ্গে যৌথ যুদ্ধ-মহড়া শুরু করল যুক্তরাষ্ট্র।তাইওয়ানকে কেন্দ্র করে চীনের স্বার্থ ঘিরে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এই মহড়া শুরু করল দুই দেশ। খবর মেহের নিউজের।

চীনা উপকূলের অদূরে শুরু হওয়া এই মহড়ায় আমেরিকার সপ্তম নৌবহরের পাশাপাশি অংশ নিয়েছে স্থলসেনার বিশেষ এয়ারবোর্ন ডিভিশন এবং গোলন্দাজ ব্রিগেড। তাইওয়ান প্রণালীতে চীনের সম্ভাব্য হামলা মোকাবিলার জন্যই পেন্টাগনের এই ‘প্রস্তুতি’ বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

চীন-তাইওয়ান সঙ্কটের মধ্যে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের অন্তর্ভুক্ত দু’টি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীতে ঢুকেছে। আমেরিকার নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার ইউএসএস অ্যান্টিয়েটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিলের এই উপস্থিতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।

তাইওয়ান প্রণালীর অদূরে বিশ্বের অন্যতম বৃহৎ বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রেগান, ডেস্ট্রয়ার গোত্রের রণতরী ইউএসএস হিগিন্স এবং দ্রুত সেনা অবতরণের উপযোগী রণতরী ইউএসএস ত্রিপোলিও মোতায়েন রয়েছে।

পেন্টাগনের পক্ষ থেকে অবশ্য পুরো বিষয়টিকে ‘রুটিন প্রক্রিয়া’ বলে দাবি করা হয়েছে। যুক্তি দেওয়া হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে মুক্ত এবং নিরাপদ রাখার জন্যই তাদের এই পদক্ষেপ।
বস্তুত, আশির দশক থেকেই জাপানের সঙ্গে বার্ষিক ‘ওরিয়েন্ট শিল্ড’ মহড়া চালায় যুক্তরাষ্ট্রের সেনারা। আন্তর্জাতিক আইন মেনেই চলে এই মহড়া। কিন্তু এ ক্ষেত্রে প্রশ্ন উঠেছে সময় নির্বাচন নিয়ে।
পরিচয়/এমউএ

শেয়ার করুন