নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি কোনো মন্ত্রীর প্রথম সৌদি সফর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইসরায়েলি কোনো মন্ত্রীর প্রথম সৌদি সফর

জাতিসংঘের একটি সম্মেলনে যোগ দিতে সৌদি আরব সফরে গেছেন ইসরায়েলের পর্যটনমন্ত্রী। এটা সৌদির মাটিতে কোনো ইসরায়েলি মন্ত্রীর প্রথম সফর। এমন এক সময় হাইম কাটজ সৌদি সফর করছেন যখন সৌদির প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের ইঙ্গিত দিয়েছেন। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও বলেছেন আমরা শান্তি চুক্তির দ্বারপ্রান্তে রয়েছি। জাতিসংঘের পর্যটন সংস্থার এই সম্মেলনে একটি ইসরায়েলি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন কাটজ।

এক বিবৃতিতে কাটজ বলেছেন, পর্যটন হলো জাতিগুলোর মধ্যে একটি সেতু। পর্যটনের ক্ষেত্রে সহযোগিতা হৃদয়কে একত্রিত ও অর্থনৈতিক অগ্রগতি করতে পারে। তিনি বলেন, আমি ইসরায়েলের পর্যটন ও বৈদেশিক সম্পর্ককে এগিয়ে নিতে কাজ করবো।

এর আগে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ভাষণে তিনি সৌদি আরবের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন। ইসারায়েলের প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরবের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের দ্বারপ্রান্তে আছি আমরা। এক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকায় রয়েছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে শান্তি প্রতিষ্ঠিত হলে নতুন মধ্যপ্রাচ্য তৈরি হবে। সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন