নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইরানে হিজাব ছাড়া বের হলে ১০ বছর কারাদণ্ডের বিল পাস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইরানে হিজাব ছাড়া বের হলে ১০ বছর কারাদণ্ডের বিল পাস

নারীদের পোশাকের বিষয়ে আরো কঠোর হচ্ছে ইরান সরকার। বুধবার দেশটির সংসদে একটি নতুন বিল পাস হয়েছে। ঐ বিলে ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

আলজাজিরার খবরে বলা হয়, নতুন পাস হওয়া এ খসড়া আইন অনুযায়ী, বিদেশি বা শত্রু দেশের সরকার, সংবাদমাধ্যম, কোনো গোষ্ঠী অথবা সংস্থার প্ররোচনায় পড়ে কেউ হিজাব বা যথাযথ পোশাক না পরলে অভিযুক্তের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

বিলটি তিন বছরের জন্য পরীক্ষামূলকভাবে অনুমোদন দিয়েছে ইরানি সংসদ। তবে এটি এখনো আইনে পরিণত হয়নি। ইরানের গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পেলেই বিলটি আইনে পরিণত হবে।

উল্লেখ্য, ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর হিজাব আইন না মানায় মাহশা আমিনি নামে এক তরুণীকে গ্রেফতার করে দেশটির পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকাবস্থায় ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। অভিযোগ ওঠে, পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। পরে সারাদেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে সংহতি জানালে একপর্যায়ে তা ইরান সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আন্দোলনে সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। এছাড়া গ্রেফতার করা হয় কয়েক হাজার নারী, পুরুষ ও শিশুদেরকে।

শেয়ার করুন