নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন ইস্যুতে জাতিসঙ্ঘের তিনটি সংস্থার নির্বাচনে হেরেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩ | ০২:০০ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ | ০২:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন ইস্যুতে জাতিসঙ্ঘের তিনটি সংস্থার নির্বাচনে হেরেছে রাশিয়া

ইউক্রেন ইস্যুতে জাতিসঙ্ঘের তিনটি সংস্থার নির্বাচনে হেরেছে রাশিয়া - ছবি : সংগৃহীত

রাশিয়া এ সপ্তাহে জাতিসঙ্ঘের তিনটি সংস্থার নির্বাচনে পরাজিত হয়েছে যাতে এ রকম ইঙ্গিত পাওয়া যায় যে এক বছর আগে ইউক্রেন আক্রমণের বিরোধিতা শক্তিশালী হয়েছে। জাতিসঙ্ঘের ৫৪ সদস্যের অর্থনৈতিক ও সামাজিক পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের বাধ্যতামূলক নয় এমন ছয়টি প্রস্তাব অনুমোদনের পর এই ভোট গ্রহণ করা হয়। সর্বশেষ -২৩ ফেব্রুয়ারি, আক্রমণের প্রথম বার্ষিকীর প্রাক্কালে- মস্কোকে শত্রুতার অবসান এবং তার বাহিনী প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছিল এবং ১৪১-৭ ভোটে গৃহীত হয়েছিল। ৩২টি দেশ ভোট দানে বিরত ছিল।

ইকোসক ভোটে, রাশিয়া নারীদের স্থিতি সম্পর্কিত কমিশনের একটি আসনের জন্য রোমানিয়ার কাছে বিপুলভাবে পরাজিত হয়। জাতিসঙ্ঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের নির্বাহী বোর্ডের সদস্য হওয়ার জন্য এস্তোনিয়ার কাছেও তারা হেরে যায়। তারা আর্মেনিয়া এবং চেক প্রজাতন্ত্রের কাছে অপরাধ প্রতিরোধ ও ফৌজদারি বিচার কমিশনের সদস্যপদের জন্য গোপন ব্যালট ভোটে পরাজিত হয়।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বুধবারের ভোটের পর বলেন, ইকোসক সদস্যদের কাছ থেকে এটি একটি স্পষ্ট সংকেত যে- জাতিসঙ্ঘ সনদের সুস্পষ্ট লঙ্ঘন করে কোনো দেশের জাতিসঙ্ঘের গুরুত্বপূর্ণ সংস্থাগুলোতে কোনো পদে থাকা উচিত নয়।

ইকোসকের তত্ত্বাবধানে পরিচালিত ১৪টি কমিশন, বোর্ড ও বিশেষজ্ঞ দলের সদস্যদের জন্য ভোটাভুটিতে রাশিয়াকে সামাজিক উন্নয়ন কমিশনে নির্বাচিত করা হয়। যুক্তরাষ্ট্র ও ব্রিটেন এ বিষয়ে সম্পৃক্ত না থেকে বলেছে যে- রাশিয়ার আগ্রাসন আন্তর্জাতিক আইন এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করে। সূত্র : ভয়েস অফ আমেরিকা

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন