নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে ‘প্যাট্রিয়ট’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, পালটা যে ব্যবস্থা নিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২২ | ০৪:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ | ০৪:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে ‘প্যাট্রিয়ট’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, পালটা যে ব্যবস্থা নিচ্ছে রাশিয়া

ইউক্রেনে ‘প্যাট্রিয়ট’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, পাল্টা যে ব্যবস্থা নিচ্ছে রাশিয়া ইউক্রেনের জন্য অত্যাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর বিষয় একমত হয়েছে যুক্তরাষ্ট্র। যার ফলে রাশিয়া পাল্টা ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার আন্তর্জাতিক গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়। খবর আলজাজিরার।

আরোও পড়ুন।যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে ভয়াবহ তুষারপাত

প্রতিবেদনে বলা হয়েছে, জরুরি ভিত্তিতে অনুরোধ করার পর যুক্তরাষ্ট্র কিয়েভে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠাতে যাচ্ছে। রাশিয়া যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়েছে। ক্রেমলিন বলছে, প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা রাশিয়ার জন্য ‘বৈধ টার্গেট’ হবে। অর্থাৎ ইউক্রেনে এই অস্ত্র পাঠালে তাতে হামলা চালাবে রাশিয়া এবং সেই হামলা হবে বৈধ।

সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র চলতি সপ্তাহেই ইউক্রেনে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর ঘোষণা দিতে পারে। এর প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থায় রাশিয়া অবশ্যই টার্গেট করবে।

মার্কিন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল এবং হোয়াইট হাউসের ইউক্রেনীয় নীতিমালাবিষয়ক এককালীন নেতা আলেক্সান্ডার ভিন্দামান বলেন, প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাওয়াটা ইউক্রেনের জন্য ‘খুব খুব গুরুত্বপূর্ণ ভূমিকা’ রাখবে।

শেয়ার করুন