নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ১৬ বেসামরিক নিহত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৫৭ অপরাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ১০:৫৭ অপরাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় ১৬ বেসামরিক নিহত

ইউক্রেনের কোস্তিয়ানতিনিভকা শহরে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। হামলায় রাশিয়াকে দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যদিও এ বিষয়ে এখনো মুখ খোলেনি রাশিয়া।

জেলেনস্কি বলেন, রাশিয়ার সেনারা ইউক্রেনের নিরীহ মানুষের উপর হামলা করছে, যারা যুদ্ধের সাথে সম্পৃক্ত নয়। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান তিনি। তিনি আরও বলেন, রাশিয়া দ্রুতই এই যুদ্ধে পরাজিত হবে। কোস্তিয়ানতিনিভকা শহর ইউক্রেনের পূর্ব দোনেস্ক অঞ্চলে অবস্থিত।

ইউক্রেনের প্রধানমন্ত্রী দেনিশ শ্যামায়েল বলেন, হামলায় শিশুসহ ১৬ জনের মৃত্যু এবং ২৮ জনের হতাহতের খবর পাওয়া গেছে। বেশ কয়েকটি দোকান পুড়ে গেছে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এদিকে হামলার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যায়, একটি জনসমাগম এলাকায় ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছে।

দেশটির একজন আইনজীবী হামলার তদন্ত করছেন। তিনি জানান, রাশিয়া যুদ্ধের নিয়ম বহির্ভূতভাবে ইউক্রেনের জনসাধারণের উপর হামলা করেছে। তাদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে। যদিও রাশিয়া পূর্বে দাবি করেছে, তারা ইউক্রেনের বেসামরিকদের উপর কোন হামলা করবে না।

বর্তমানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন কিয়েভ সফরে এসেছেন এবং হামলাটি তখনই করা হয়েছে যখন তিনি জেলেনস্কির সাথে বৈঠকে বসেছেন। যুক্তরাষ্ট্র যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনকে আরও সহযোগিতা করবেন বলে জানিয়েছেন ব্লিংকেন ।

কোস্তিয়ানতিনিভকা অঞ্চলটি যুদ্ধক্ষেত্রের কাছাকাছি হওয়ায়, বিভিন্ন সময় এ অঞ্চলে হমলা করে থাকে রাশিয়ান বাহিনী। এ বছরের ৬ এপ্রিল, ১৩ মে ও ২৪ জলাই হামলায় বেশ কয়েকজন নিহত এবং ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়। এটি যুদ্ধক্ষেত্র মাখমুত থেকে ১৬ মেইল দূরে অবস্থিত।

যদিও ইউক্রেনের দাবি, ২০১৪ সালের পর থেকে দোনেস্ক রাশিয়ার সমর্থিতরা পরিচালনা করছে এবং তারা ইউক্রেনের সেনাদের উপর গুপ্ত হামলা চালিয়ে আসছে। সূত্র: বিবিসি

শেয়ার করুন