নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনে অবস্থান করছে পশ্চিমা স্পেশাল ফোর্স, গোপন তথ্য ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩ | ০১:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ১২ এপ্রিল ২০২৩ | ০১:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে অবস্থান করছে পশ্চিমা স্পেশাল ফোর্স, গোপন তথ্য ফাঁস

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে করা যুক্তরাষ্ট্রের কয়েকশ গোপন নথি ফাঁস হয়েছে কয়েকদিন আগে। এসব নথি থেকে এখন জানা যাচ্ছে বিভিন্ন চমকপ্রদ তথ্য। এবার জানা গেল ইউক্রেনে অবস্থান করছেন পশ্চিমা দেশগুলোর স্পেশাল ফোর্সের সেনারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মঙ্গলবার (১১ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ফাঁসকৃত নথিগুলোর মধ্যে একটি হলো ২২ মার্চের। ওই নথিতে উল্লেখ করা আছে ইউক্রেনে— যুক্তরাজ্যের ৫০ জন, লাটভিয়ার ১৭ জন, ফ্রান্সের ১৫ জন, যুক্তরাষ্ট্রের ১৪ জন এবং নেদারল্যান্ডসের স্পেশাল ফোর্সের ১ জন সেনা অবস্থান করছেন। তবে এই নথিতে উল্লেখ নেই এসব সেনা ইউক্রেনের কোন অঞ্চলে রয়েছেন এবং কী করছেন। ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর স্পেশাল ফোর্সের সেনাদের সংখ্যা খুবই কম। তবে এ নিয়ে সন্দেহ নেই এ বিষয়টি উত্তেজনা সৃষ্টি করবে। রাশিয়া এ ইস্যুকে সামনে আনার চেষ্টা করবে। দেশটি দাবি করবে, তারা শুধুমাত্র ইউক্রেনের সেনাদের সঙ্গে নয়, ন্যাটোর সেনাদের বিরুদ্ধেও যুদ্ধ করছে।

এদিকে ইউক্রেনে নিজেদের স্পেশাল ফোর্সের ৫০ জন সেনা থাকার বিষয়টি নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেনি যুক্তরাজ্য। তবে দেশটি জানিয়েছে, যেসব গোপন নথি ফাঁস হয়েছে সেগুলো দেখে বোঝা যাচ্ছে, ‘এগুলো মারাত্মক পর্যায়ের ভুল’ তথ্য। তবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া নথিগুলো আসল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও বলা হচ্ছে, এসব নথির কিছু অংশ কাঁটছাট করা হয়েছে। কিছু কিছু জায়গায় আসল তথ্য মুছে দিয়ে নকল তথ্য জুড়ে দেওয়া হয়েছে। সূত্র : বিবিসি

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন