নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের হামলায় ভয়ে সাবমেরিন সরিয়ে নিয়েছে রাশিয়া!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২ | ১১:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ | ১১:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনের হামলায় ভয়ে সাবমেরিন সরিয়ে নিয়েছে রাশিয়া!

ক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার দাবি করেছে, ক্রিমিয়া উপদ্বীপের নৌ ঘাঁটি থেকে নিজেদের কিলো-ক্লাস সাবমেরিনগুলো সরিয়ে নিয়েছে রাশিয়া। কারণ তাদের ভয় এসব সাবমেরিনে দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালাতে পারে ইউক্রেন।

নিজেদের নিয়মিত ব্রিফিংয়ে মঙ্গলবার যুক্তরাজ্যের গোয়েন্দারা বলেছে, সাবমেরিনগুলো ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপোলের বদলে রাশিয়ার মূল ভূখণ্ডের ক্রাসনোদার ক্রাইয়ে সরিয়ে নিয়েছে রাশিয়া।

ব্রিটিশ গোয়েন্দাদের মতে, সাম্পতিক সময়ে ইউক্রেনের সেনারা দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালানোর যে দক্ষতা দেখিয়েছে সেটির কারণেই এমনটি করেছে রাশিয়া। গত দুই মাসে ক্রিমিয়ায় অবস্থিত কৃষ্ণ সাগরের নৌ বহরের প্রধান কার্যালয় এবং সাকি বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে ইউক্রেন।

এদিকে ২০১৪ সালে হামলা চালিয়ে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে বিচ্ছিন্ন করে ফেলে রাশিয়া। এরপর থেকে রাশিয়া দাবি করে ক্রিমিয়া তাদের অংশ। কিন্তু আন্তর্জাতিকভাবে এখনো ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ হিসেবে ধরা হয়। ইউক্রেনের পক্ষ থেকে সাম্প্রতিক সময়ে ঘোষণা দেওয়া হয়েছে তারা তাদের ক্রিমিয়াও রুশ সেনাদের কাছ থেকে ফিরিয়ে নেবে। সূত্র: আল জাজিরা

পরিচয়/সোহেল

শেয়ার করুন