নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনের স্বাধীনতা দিবসে ‘বড় ঘোষণা’ দিলেন জো বাইডেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২২ | ০১:১৫ অপরাহ্ণ | আপডেট: ২৪ আগস্ট ২০২২ | ০১:২৬ অপরাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনের স্বাধীনতা দিবসে ‘বড় ঘোষণা’ দিলেন জো বাইডেন

ইউক্রেনের স্বাধীনতা দিবসের দিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আরও ২.৯৮ বিলিয়ন ডলারের সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। খবর সিএনএনের।এর মাধ্যমে যুদ্ধ শুরু হওয়ার পর সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ ঘোষণা করলেন বাইডেন।

এ ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেন একটি বিবৃতিতে বলেছেন, ইউক্রেনের জন্য আমাদের সবচেয়ে বড় নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করতে পেরে আমি গর্বিত: ইউক্রেনকে দেওয়া নিরাপত্তা কার্যক্রমের অংশ হিসেবে ২.৯৮ বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেওয়া হবে। এর মাধ্যমে ইউক্রেন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, কামান এবং গোলাবারুদ ও ড্রোন পাবে। তাছাড়া নিজেদের লম্বা সময়ের জন্য রক্ষা করতে তাদের রাডার ব্যবস্থা দেওয়া হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, এই প্যাকেজটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্ট ইনিশিয়েটিভ (ইউএসএআই) পোগ্রামের অংশ; তাই আগের মতো যুক্তরাষ্ট্রের স্টক থেকে অস্ত্র দেওয়ার বদলে এবার অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো থেকে কিনে ইউক্রেনে অস্ত্র পাঠানো হবে।

এর আগে গত সপ্তাহে ইউক্রেনকে ২৭৫ মিলিয়ন ডলারের অস্ত্র দেওয়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট বাইডেন। এই সহায়তাটি নিজের ‘ড্রডাউন’ ক্ষমতা বলে ঘোষণা দেন তিনি। ফলে এই অর্থের অস্ত্র গুলো আসবে যুক্তরাষ্ট্রের স্টক থেকে। সূত্র: সিএনএন
পরিচয়/এমউএ

শেয়ার করুন