নিউইয়র্ক     সোমবার, ৫ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ  | ২২শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

‘আসল যুদ্ধের জন্য’ তৈরি হতে চীনের সেনাকে নির্দেশ জিনপিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৩ | ০৫:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ | ০৫:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘আসল যুদ্ধের জন্য’ তৈরি হতে চীনের সেনাকে নির্দেশ জিনপিংয়ের

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ানের আশেপাশে দেশটির সাম্প্রতিক শক্তি প্রদর্শনের পর তার সেনাবাহিনীকে ‘প্রকৃত যুদ্ধের’ প্রস্তুতি জোরদার করার আহ্বান জানিয়েছেন। চীনের নৌবাহিনীর সাউদার্ন থিয়েটার কমান্ড পরিদর্শন করে তিনি সামরিক প্রশিক্ষণ এবং প্রস্তুতি আরও গভীর করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

সিসিটিভির খবরে বলা হয়েছে, তার সফরের সময় শি বলেন, সশস্ত্র বাহিনীর রূপান্তর ও নির্মাণকে ত্বরান্বিত করা এবং তাদের আধুনিকীকরণের মাত্রা ব্যাপকভাবে বৃদ্ধি করা প্রয়োজন।

সিনহুয়ার অফিসিয়াল নিউজ সার্ভিস অনুসারে শি বলেন, আপনাদের অবশ্যই বাস্তব-যুদ্ধের সামরিক প্রশিক্ষণ জোরদার করতে হবে, চীনকে অবশ্যই ‘তার ধারণা এবং যুদ্ধের পদ্ধতিতে উদ্ভাবনী’ হতে হবে। রাষ্ট্রীয় মিডিয়া যোগ করেছে, শি আরও বলেছেন যে, সময়োপযোগী এবং উপযুক্ত পদ্ধতিতে জটিল পরিস্থিতিতে সাড়া দেয়ার ক্ষমতা উন্নত করার প্রয়োজন রয়েছে।

চীনের নৌবাহিনী মঙ্গলবার তাইওয়ানের আশেপাশে ‘প্রকৃত যুদ্ধের প্রশিক্ষণ’ মহড়ার সমাপ্তি ঘোষণা করার পরে জিনপিংয়ের এ মন্তব্যটি আসে। নতুন করে উত্তেজনা সৃষ্টির জন্য চীন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই এবং ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থির মধ্যে বৈঠককে দায়ী করেছে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

শেয়ার করুন