নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আরও গরিব হয়ে গেল পাকিস্তান! ফাঁস করল বিশ্বব্যাঙ্ক, নুন আনতে পান্তা ফুরোচ্ছে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩ | ১২:৪৯ পূর্বাহ্ণ | আপডেট: ০২ অক্টোবর ২০২৩ | ১২:৪৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
আরও গরিব হয়ে গেল পাকিস্তান! ফাঁস করল বিশ্বব্যাঙ্ক, নুন আনতে পান্তা ফুরোচ্ছে

একেবারে ভয়াবহ আর্থিক পরিস্থিতি। এবার এনিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্বব্যাঙ্ক। পাকিস্তানের একেবারে নুন আনতে পান্তা ফুরিয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। পাকিস্তানের দারিদ্রতা গত আর্থিক বছরে ৩৯.৪ শতাংশকে স্পর্শ করেছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে ১২.৫ মিলিয়ন মানুষ দারিদ্রতার জালে আটকে পড়েছে। এনিয়ে পাকিস্তানকে সতর্ক করেছে বিশ্বব্যাঙ্ক। এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকায় এনিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সেখানে উল্লেখ করা হয়েছে পাকিস্তানের দারিদ্রতা ৩৪.২ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩৯.৪ শতাংশ হয়ে গিয়েছে। মানে দারিদ্রতা কমা তো দূরের কথা উলটে বেড়ে যাচ্ছে। ১২.৫ মিলিয়ন মানুষ দারিদ্র সীমার নীচে চলে গিয়েছেন। বিশ্বব্যাঙ্কের হিসেব তেমনটাই বলছে। আর ৯৫মিলিয়ন পাকিস্তানি দারিদ্র সীমার নীচে বাস করছেন। আর বিশ্বব্যাঙ্কের মতে, পাকিস্তানের যে আর্থিক নীতি তাতে দারিদ্রতা দূর হওয়াটা সহজ নয়। বিশ্বব্যাঙ্কের পাকিস্তানের জন্য নিয়োজিত অর্থনীতিবিদ তোবিয়াস হক জানিয়েছেন, পাকিস্তানের অর্থনীতির মডেল দারিদ্রতা দূর করতে পারছে না।

বিশ্বব্যাঙ্কের পরামর্শ কৃষিক্ষেত্রে, রিয়েল এস্টেটের ক্ষেত্রে আর্থিক নীতি বদল করাটা দরকার। আজেবাজে খরচ কমিয়ে ফেলা দরকার। না হলে আরও বিপদ আসতে পারে। বিশ্বব্যাঙ্কের মতে, বেসরকারি ক্ষেত্রে পাকিস্তানের কোনও নিয়ন্ত্রণ নেই। এবার যারা ক্ষমতায় আসবে তাদের দরকার কৃষিক্ষেত্রে ও শক্তিসম্পদের ক্ষেত্রে যাতে তারা যেন সংস্কার পন্থী পদক্ষেপ নেয়।

হক জানিয়েছেন, পাকিস্তানের বর্তমান আর্থিক পরিস্থিতি নিয়ে উদ্বেগে পাকিস্তান। তিনি জানিয়েছেন,পাকিস্তান বর্তমানে ভয়াবহ আর্থিক দুরবস্থার মধ্য়ে রয়েছে। সেক্ষেত্রে তাদের এখন দরকার পলিসিগুলির বদল করা। পাকিস্তানের বিশ্বব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর নাজি বেনহাসিন এমনটাই জানিয়েছেন।

কার্যত দারিদ্রতায় ডুবে গিয়েছে পাকিস্তান। সতর্ক করছে বিশ্বব্যাঙ্কও। এমনকী পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সম্প্রতি লন্ডন থেকে নিজের দেশ সম্পর্কে নানা কটাক্ষ করেছিলেন। তাঁর মতে, ভারত চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে। আর পাকিস্তান ভিক্ষের বাটি নিয়ে ঘুরছে।

এবার এসবের মধ্য়েই বিশ্বব্যাঙ্ক পাকিস্তানের আর্থিক পরিস্থিতি নিয়ে ভয়াবহ উদ্বেগ প্রকাশ করল। কার্যত নুন আনতে পান্তা ফুরানোর অবস্থা পাকিস্তানের। কীভাবে পরিস্থিতি ঠিক হবে তারও কোনও দিশা নেই।

শেয়ার করুন