নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অস্কারে মনোনয়ন পেতে পারে নুহাশের ‘মশারি’

বিনোদন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২ | ০৫:২২ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ নভেম্বর ২০২২ | ০৫:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
অস্কারে মনোনয়ন পেতে পারে নুহাশের ‘মশারি’

আন্তর্জাতিক মহলে একের পর এক পুরস্কার পেয়ে সাড়া ফেলছে নুহাশ হুমায়ূন পরিচালিত হরর ঘরানার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’। সব মিলিয়ে দশটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে মশারি। নতুন খবর হলো এবারে মশারির সঙ্গে যুক্ত হয়েছেন দুজন অস্কারজয়ী প্রযোজক জর্ডান পিল ও রিজ আহমেদ। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের সঙ্গে তারা যুক্ত হয়েছেন নির্বাহী প্রযোজক হিসেবে। খবরটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমাধ্যম ভ্যারাইটি।

এছাড়া, ভ্যারাইটি অস্কারে বেস্ট লাইভ অ্যাকশন শর্ট বিভাগে তাদের অনুমিত তালিকায় স্থান দিয়েছে মশারিকে। সম্প্রতি অস্কারের বিভিন্ন বিভাগের জন্য তারা তাদের প্রেডিকশন তালিকা প্রকাশ করেছে। সেখানে বেস্ট লাইভ অ্যাকশন শর্ট বিভাগে ৫ টি নামের একটি নুহাশের মশারি।

পিল তিনবার অস্কার জিতেছেন। এর মধ্যে একবার পেয়েছেন সেরা নির্মাতা হিসেবে ‘গেট আউট’ সিনেমার জন্য। তার কোম্পানি মাংকিপাও প্রডাকশনস থেকে প্রযোজনা করা হবে ‘মশারি’। রিজ আহমেদের ‘দ্য লং গুডবাই’ সেরা লাইভ অ্যাকশন শর্ট হিসেবে অস্কার জিতেছিল এবং ‘সাউন্ড অব মেটাল’-এর জন্য তিনি সেরা অভিনেতার বিভাগে অস্কারে মনোনয়ন পেয়েছেন। তার প্রতিষ্ঠান ‘লেফট হ্যান্ডেড ফিল্ম’ প্রযোজনা করবে নুহাশের ‘মশারি’।

সোমবার রাতে এসব তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ভ্যারাইটি। সংবাদটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে নুহাশ হুমায়ূন লিখেছেন, ‘আমার জীবনটা বদলে গেল। টিম মশারিকে ধন্যবাদ ইতিহাস তৈরি করার জন্য।’

ভ্যারাইটির সংবাদটিতে এ নিয়ে মাংকিপাও-এর প্রেসিডেন্ট উইন রোজেনফেল্ড এবং প্রডাকশন ও ডেভেলপমেন্ট-এর এসভিপি ডানা গিল বলেন, ‘মশারি ভিন্ন ধরনের ফিল্ম, যা প্রথম ফ্রেমেই দেখতে ভালো লাগে। নুহাশ দর্শককে তার ডায়নামিক পোস্ট-অ্যাপোক্যালিপটিক জগতে ডুবিয়ে ফেলে, আমাদের এ থেকে বের হয়ে আসার সুযোগ নেই। মশারি এমন একটি চলচ্চিত্র যেটি টিকে থাকার লড়াই, ভালোবাসা ও পরিবার নিয়ে কথা বলে। চলচ্চিত্রটির অংশ হতে পেরে মাংকিপাও কৃতজ্ঞ।’

রিজ আহমেদ ও লেফট হ্যান্ডেড ফিল্মসের এসভিপি ও হেড অব টেলিভিশন অ্যালি মুর বলেন, ‘নুহাশের চলচ্চিত্রটি আমাদের অবচেতন ভয়কে জাগিয়ে তোলে, শৈশবের বিছানার নিচে থাকা দানব থেকে অনিশ্চিত ভয়ংকর ভবিষ্যৎ পর্যন্ত নিয়ে যায়। নুহাশ একসঙ্গে এতে ভয়, দুই বোনের বেঁচে থাকার লড়াই আর আবেগের মধ্য দিয়ে গল্পটি তুলে ধরেছে। কেবল তাই নয়, এর সঙ্গে রয়েছে ঔপনিবেশিকতা ও জলবায়ু পরিবর্তনের বিষয়টিও। আমরা নুহাশের মশারির টিমের সঙ্গে যুক্ত হতে পেরে রোমাঞ্চিত।’

চলতি বছরের মার্চে মশারি মুক্তি পায় সাউথ বাই সাউথওয়েস্ট চলচ্চিত্র উৎসবে। এতে অভিনয় করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল ও নাইরা অনোরা সাইফ। গত মাসের মাঝামাঝিতে ফ্রি প্লাটফর্ম ভিমিওয়ে মুক্তি পায় মশারি । এরপর থেকেই প্রশংসা পেতে থাকে ২২ মিনিট ১ সেকেন্ডের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। ভৌতিক পরিস্থিতিতে দুই বোনের গল্প দেখানো হয়েছে এতে। আন্তর্জাতিক পরিমণ্ডলে ১০টি পুরস্কার জিতে নিয়েছে মশারি। এর মধ্যে অস্কার কোয়ালিফাইং চলচ্চিত্র উৎসব ‘হলিশর্টস ফিল্ম ফেস্টিভ্যাল’-এ শ্রেষ্ঠ হরর বিভাগে পুরস্কার জিতেছে এটি। একই সঙ্গে অস্কার কোয়ালিফাইং চলচ্চিত্র উৎসব ‘মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ সেরা শর্ট ফিকশন বিভাগে পুরস্কার জিতেছে। গত জুলাইয়ে দক্ষিণ কোরিয়ার বুচান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘জুরিস চয়েস অ্যাওয়ার্ড’ জিতেছে নুহাশের এ শর্টফিল্ম।

এছাড়া ৮ অক্টোবর যুক্তরাষ্ট্রভিত্তিক ওটিটি প্লাটফর্ম ‘হুলু’য় মুক্তি পেয়েছে নুহাশ হুমায়ূনের ইংরেজি ভাষার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফরেনারস অনলি’। যুক্তরাষ্ট্রভিত্তিক কোনো ওটিটি প্লাটফর্মে এই প্রথম প্রচার হলো বাংলাদেশী কনটেন্ট। মুক্তির পর থেকেই সাড়া ফেলেছে এটি। দেশের জনপ্রিয় তরুণ নির্মাতাদের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছেন নুহাশ। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, অ্যান্থলজি, নাটক কিংবা বিজ্ঞাপনচিত্র সব কাজেই স্বতন্ত্র ছাপ রাখছেন তরুণ এ নির্মাতা।

শেয়ার করুন