নিউইয়র্ক     শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বন্দিবিনিময়

অবশেষে যুক্তরাষ্ট্রে পৌঁছাল সেই ৫ মার্কিন নাগরিক

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৭:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৭:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
অবশেষে যুক্তরাষ্ট্রে পৌঁছাল সেই ৫ মার্কিন নাগরিক

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে পৌঁছান ওই পাঁচ মার্কিন নাগরিক। ছবি : সংগৃহীত

কাতারের মধ্যস্থতায় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে বন্দিবিনিময় চুক্তির অংশ হিসেবে পাঁচ মার্কিন নাগরিক আমেরিকায় পৌঁছেছেন। সোমবার ইরান থেকে মুক্তি পাওয়ার পর কাতারের দোহা হয়ে আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে আসেন তারা। খবর রয়টার্স।

এর আগে রয়টার্স জানিয়েছিল, সোমবার এসব বন্দিকে নিয়ে দোহা ছাড়ে যুক্তরাষ্ট্রের একটি বিমান। তার আগে একই দিন তেহরান বিমানবন্দর থেকে তাদের নিয়ে দোহায় আসে কাতারের আরেকটি বিমান। গত কয়েক মাস ধরে এ বন্দিবিনিময় নিয়ে আলোচনা করে তেহরান ও ওয়াশিংটন। দোহার মধ্যস্থতায় ইরানি ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে অন্তত আট দফা আলোচনা হয়েছে। দীর্ঘ আলোচনার পর বিভিন্ন ইস্যু নিয়ে মতবিরোধ থাকলেও জব্দকৃত ৬০০ কোটি মার্কিন ডলার ছাড় দিলে বন্দিবিনিময়ে সম্মত হয় ইরান। তবে এসব অর্থ চিকিৎসা খাতে খরচ করতে হবে ইরানকে। এ বিষয়টি নিশ্চিত করবে কাতার।

দুই দেশের চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্রও পাঁচ ইরানি বন্দিকে মুক্তি দিয়েছে। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছিলেন, দুজন ইরানি নাগরিক দেশে ফিরে আসবেন এবং দুজন নাগরিক যুক্তরাষ্ট্রে থাকার অনুরোধ করায় তারা সেখানে থাকবেন। আর বাকি একজন তৃতীয় আরেকটি দেশে পরিবারের সঙ্গে যোগ দেবেন।

কাতারের মধ্যস্থতায় এই বন্দিবিনিময় চুক্তি ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা কিছুটা কমিয়েছে। তবে এ চুক্তি ইরানের পারমাণবিক কর্মসূচি, মধ্যপ্রাচ্যে বিদ্রোহীদের মদদ বা উপসাগরীয় দেশগুলোতে মার্কিন সামরিক উপস্থিতি ও নিষেধাজ্ঞার মতো অন্যান্য ইস্যু সমাধানে দীর্ঘ দিনের দুই শত্রু দেশকে আগ্রহী করে তুলবে কিনা, তা এখনো স্পষ্ট নয়।

শেয়ার করুন