নিউইয়র্ক     শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড়াই সেকেন্ড সতর্ক হলেই বাঁচানো যেত আবেকে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ জুলাই ২০২২ | ০৯:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ২০ জুলাই ২০২২ | ০৯:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
আড়াই সেকেন্ড সতর্ক হলেই বাঁচানো যেত আবেকে

নিরাপত্তারক্ষীরা জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে বাঁচাতে পারতেন। হত্যার ঘটনার ভিডিও চিত্র পর্যবেক্ষণ করে এই মত দিয়েছেন আটজন নিরাপত্তা বিশেষজ্ঞ।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, আবেকে লক্ষ্য করে চালানো প্রথম গুলি লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়। দ্বিতীয় দফায় গুলি এসে তার পিঠে লাগে। মাঝখানে আড়াই সেকেন্ড সময়ের ব্যবধান ছিল। এই সময়ে যদি নিরাপত্তারক্ষীরা আবেকে সেখান থেকে সরিয়ে নিত অথবা ঢাল হয়ে দাঁড়াত, তাহলে হয়তো জাপানের সাবেক নেতার মৃত্যু হতো না। মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।প্রতিবেদন অনুযায়ী জাপান ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলেছেন, দ্বিতীয় দফা গুলি থেকে আবেকে রক্ষা করতে ব্যর্থতার কারণে ৮ জুলাই জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদের প্রধানমন্ত্রীর হত্যাকাণ্ড দেশটির ধারাবাহিক নিরাপত্তা ত্রুটির বহির্প্রকাশ বলে মনে হচ্ছে।জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও দেশটির কর্তৃপক্ষ শিনজো আবের নিরাপত্তা ত্রুটির বিষয়টি স্বীকার করেছেন। আটজন নিরাপত্তা বিশেষজ্ঞ ছাড়াও ছয়জন প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলেছে রয়টার্স। এ ছাড়া শিনজো আবে হত্যার ঘটনায় অনলাইন মাধ্যমে প্রকাশিত একাধিক ভিডিও চিত্র পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছে। এসবের মাধ্যমে গুলির আগে নিরাপত্তা ব্যবস্থার সব বিষয় এক করেছে।

গ্লোবাল থ্রেট সলিউশন নামের প্রতিষ্ঠানের প্রধান কেনেথ বোমবাস বলছেন, হামলাকারী প্রধানমন্ত্রীর পেছনের দিকে হাঁটছিলেন। নিরাপত্তারক্ষীদের এটা দেখে হামলাকারীকে আটকানো উচিত ছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রার্থী থাকাকালীন এই প্রতিষ্ঠানটি তার নিরাপত্তার দায়িত্বে ছিল।

শেয়ার করুন