নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সুপারসনিক ক্লাবে দ. কোরিয়া, আকাশে উড়লো কেএফ-২১ যুদ্ধবিমান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ জুলাই ২০২২ | ১০:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ২০ জুলাই ২০২২ | ১০:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
সুপারসনিক ক্লাবে দ. কোরিয়া, আকাশে উড়লো কেএফ-২১ যুদ্ধবিমান

সুপারসনিক ক্লাবে যোগ দিলো দক্ষিণ কোরিয়া। মঙ্গলবার আকাশে উড়লো দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান কেএফ-২১। এরমধ্য দিয়ে সুপারসনিক বিমান আছে এমন অল্প কয়েকটি দেশের তালিকায় যুক্ত হলো দক্ষিণ কোরিয়া। সফলভাবে এই বিমান ট্রায়াল শেষ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার ‘ডিফেন্স অ্যাকুইসিশন প্রোগ্রাম অ্যাডমিনিস্ট্রেশন’। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, পাইলট মেজর আহন জুন-হিয়ুন প্রথমবারের মতো কেএফ-২১ উড়ান। এটি করতে প্রয়োজন ছিল ব্যাপক সাহসের। বিষয়টি স্বীকার করেছেন তিনি নিজেও। হিয়ুন বলেন, প্রথমে আমি অনেক ভয় পাচ্ছিলাম। তবে উড্ডয়নের পর সবকিছু একদম স্বাভাবিক লাগছিল। তাই আমি পরিকল্পনামতো বিমানটি উড়িয়ে ঘাটিতে ফিরিয়ে আনি।আগামি ২০২৬ সাল নাগাদ এরকম আরও ২ হাজারের বেশি পরীক্ষামূলক উড্ডয়ন হবে বলে জানিয়েছে কোরিয়া অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ। ২০৩০ সাল নাগাদ মোট ১২০টি বিমান তৈরি করা হবে এই মডেলের।
এই বিমানে যুক্ত করা হবে এয়ার টু এয়ার এবং এয়ার টু সারফেস মিসাইল। এয়ার লঞ্চড ক্রুইজ মিসাইলও এতে যুক্ত করা হতে পারে বলে জানা গেছে। দুই ইঞ্জিনের এই বিমানটির দু’টি সংস্করণ আসবে। একটি হবে এক আসনের এবং আরেকটি হবে দুই আসনের। প্রথম পরীক্ষামূলক উড্ডয়নে এটি ঘন্টায় ৪০০ কিলোমিটার গতি অর্জন করেছিল। একে দক্ষিন কোরিয়ার প্রতিরক্ষার জন্য এক ‘চমৎকার অর্জন’ বলে আখ্যায়িত করেছেন প্রেসিডেন্ট ইয়ুক সিয়োক ইয়েয়োল।

শেয়ার করুন