নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কর্মী সংকট, অভিবাসন আইন সহজ করলো স্পেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২ | ১২:২৫ অপরাহ্ণ | আপডেট: ২৮ জুলাই ২০২২ | ০৪:২৯ অপরাহ্ণ

ফলো করুন-
কর্মী সংকট, অভিবাসন আইন সহজ করলো স্পেন

বিভিন্ন খাতে কর্মী সংকট দেখা দেয়ায় অভিবাসন আইন সহজ করেছে স্পেন। এরফলে দেশটিতে বৈধ কাগজ না থাকা বিদেশিদের শ্রমবাজারে যুক্ত করা যাবে। একইসঙ্গে বিদেশ থেকে কর্মী আনার ক্ষেত্রেও নিয়ম শিথিল করেছে স্পেন। মঙ্গলবার এ সংক্রান্ত আইন পরিবর্তন করে দেশটি। ডয়চে ভেলের খবরে জানানো হয়েছে, মূলত পর্যটন ও কৃষি শিল্পের মতো কর্মী সংকটে থাকা খাতগুলোর চাহিদা মেটাতেই অভিবাসন আইনে এই সংস্কার এনেছে স্পেন।

দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশটিতে এখন থেকে সহজেই বিদেশ থেকে কর্মী আনার অনুমতি পাওয়া যাবে। পাশাপাশি স্পেনে এখন বসবাস করছেন এমন অভিবাসীদের নিয়োগ দিতে আলাদা করে আর কাজের অনুমতির প্রয়োজন হবে না। দেশটির অভিবাসন মন্ত্রণালয়ের মতে, আগের কর্মী নিয়োগের প্রক্রিয়াটি ছিল ধীর এবং প্রয়োজনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। তাই স্পেন সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। মন্ত্রীসভার বৈঠকে বিলটি পাসের পর দেশটির সামাজিক নিরাপত্তা ও অভিবাসনমন্ত্রী হোসে লুইস এসক্রিভা সাংবাদিকদের বলেন, এই উদ্যোগের ফলে অভিবাসনের কারণে সৃষ্ট চ্যালেঞ্চগুলো আমরা ভালোভাবে মোকাবিলা করতে পারবো।

নতুন নিয়ম অনুযায়ী দুই বছর বা তার বেশি সময় ধরে দেশটিতে বসবাসরত বিদেশিরা এখন সাময়িক বসবাসের অনুমতিপত্র সংগ্রহ করতে পারবেন৷ এজন্য শর্ত হিসেবে কর্মী সংকট থাকা খাত সংশ্লিষ্ট কোনো প্রশিক্ষণে নিবন্ধন করতে হবে। এছাড়া যারা ছয়মাস ধরে কাগজবিহীনভাবে কাজ করেছেন, তারা প্রমাণ সাপেক্ষে বৈধভাবে কাজের অনুমতির আবেদন করতে পারবেন।

শেয়ার করুন