নিউইয়র্ক     রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ওদেসা বন্দরে ফের রুশ হামলা, দাবি ইউক্রেনের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২২ | ০৬:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ জুলাই ২০২২ | ০৬:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ওদেসা বন্দরে ফের রুশ হামলা, দাবি ইউক্রেনের

বিশ্বব্যাপী খাদ্যসংকট নিরসনে রাশিয়া-ইউক্রেন মধ্যকার শস্য চুক্তি কিছুটা আশার আলো দেখিয়েছিল। কিন্তু সেই আশায় গুঁড়েবালি। আজ মঙ্গলবার ভোরে ওদেসা বন্দরে রাশিয়ার বিরুদ্ধে ফের হামলার অভিযোগ এনেছে ইউক্রেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ভোরে ওদেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ওই অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সেরহি ব্রাচুক বলেছেন, হামলার বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

এর আগে গত শনিবার শস্য চুক্তির কয়েক ঘণ্টা পেরোতেই ওদেসা বন্দরে রাশিয়ার বিরুদ্ধে হামলার অভিযোগ আনে ইউক্রেন। ওদেসা বন্দরে হামলার নিন্দা জানান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্যসংকট মোকাবিলা করতে এবং বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের দুর্ভোগ লাঘবের জন্য খাদ্যশস্য রপ্তানি অত্যন্ত প্রয়োজন।’

উল্লেখ্য, গত শুক্রবার তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলে খাদ্যশস্য রপ্তানি নিয়ে চুক্তিবদ্ধ হয় যুদ্ধরত রাশিয়া ও ইউক্রেন। এই চুক্তিকে ‘আশার আলো’ বলে বর্ণনা করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

শেয়ার করুন